Special News Special Reports State

বছরে বিনামূল্যে ১০ গ্যাস সিলিন্ডার, সবার মাথায় ছাদ: তৃণমূলের ইস্তেহারে ‘১০ শপথ’

0
(0)

খবর লাইভ : লোকসভা নির্বাচনের প্রথম দফার ৪৮ ঘণ্টা আগে ইস্তেহার প্রকাশ করল তৃণমূল। নজরে গরিব-খেটেখাওয়া মানুষের জীবনধারণের সার্বিক উন্নয়ন। বুধবার, তৃণমূল ভবনে সাংসদ ডেরেক ও’ব্রায়েন, মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র দলের ইস্তেহার প্রকাশ করেন। সেখানে দিদির ১০টি শপথ পড়ে শোনান। ৬টি ভাষায় ইস্তেহার প্রকাশ করা হয়।

লোকসভা নির্বাচনে বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনাকেই হাতিয়ার করেছে তৃণমূল। অমিত মিত্র জানান, ছোটো, সংক্ষিপ্ত অথচ ক্ষুরধার ভাষায় তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইস্তেহারের শুরুতেই আবেদন করেছেন। কেন্দ্রের ইচ্ছাকৃত বঞ্চনার বিরুদ্ধে গর্জে উঠে তিনি জানান, “আমি দৃঢ় সংকল্প করছি, বাংলা ও দেশের স্বার্থ বিরোধী অপশক্তিকে দমন করব”

‘দিদির ১০ শপথ’-এ শ্রমিকদের মজুরি বৃদ্ধি থেকে বিনামূল্যে বছরে ১০ গ্যাস সিলিন্ডার, প্রতি মাসে পাঁচ কেজি চাল, প্রান্তিক জনগোষ্ঠীর উচ্চশিক্ষার অঙ্গীকার, সবার বাড়ি, ১০০দিনের কাজের মজুরি বৃদ্ধি থেকে শুরু করে উচ্চ শিক্ষায় সরকারি সহায়তা সবই রয়েছে।

এক নজরে ‘দিদির শপথ’- ১০ অঙ্গীকার

বর্ধিত আয়, শ্রমিকের সহায়- সব জব কার্ড হোল্ডারকে ১০০ দিনের কাজে গ্যারান্টি। বর্ধিত ন্যূনতম মজুরি হবে ৪০০ টাকা।

দেশজুড়ে বাড়ি, হবে সবারই- দেশের সব নাগরিককে নিরাপদ ও পাকা বাড়ি দেওয়া হবে।

জ্বালানির জ্বালা কমবে, দেশের জ্বালা ঘুচবে- দারিদ্রসীমার নিচে প্রত্যেক পরিবারকে বছরে ১০টি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে।

অনেক হয়েছে শাসন, এবার দুয়ারে রেশন- প্রতি মাসে প্রত্যেক রেশন কার্ড হোল্ডারকে ৫ কেজি চাল বিনামূল্যে দুয়ারে রেশনে দেওয়া হবে।

আমাদের অঙ্গীকার, নিরাপত্তা বাড়বে সবার- প্রান্তিক জনগোষ্ঠীর যুবদের ওবিসি, এসসি-এসটিদের উচ্চশিক্ষা বৃত্তি বৃদ্ধি হবে। বৃদ্ধভাতা বাড়িয়ে মাসে ১ হাজার টাকা, বার্ষিক ১২ হাজার টাকা করা হবে।

বর্ধিত আয় নিশ্চিত এবার, ফুটবে হাসি অন্নদাতার- স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী কৃষকদরে ন্যূনতম সহায়ক মূল্যের আইনগত গ্যারান্টি।

স্বল্প মূল্যে পেট্রোপণ্য, ভারতবর্ষে সকলে ধন্য- পেট্রল-ডিজেল ও সিলিন্ডারের দাম স্বল্পমূল্যে দেওয়া হবে। পেট্রপণ্যের দামের ওঠানামা নিয়ন্ত্রণে আলাদা তহবিল তৈরি করা হবে।

নিশ্চিত ভবিষ্যৎ অর্জন, যুবশক্তির গর্জন- ২৫ বছর পর্যন্ত সব স্নাতক ও ডিপ্লোমা হোল্ডারদের এক বছরের শিক্ষানবিশ প্রতিশিক্ষণ প্রদান করা হবে। তাতে কাজের সুযোগ ও মাসিক বৃত্তি থাকবে। উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত স্টুডেন্ট ক্রেডিট কার্ড।

স্বচ্ছ আইন, স্বাধীন ভারত- ধোঁয়াশাযুক্ত সিএএ বিলুপ্ত করা হবে। এনআরসি বন্ধ করা হবে। ইউসিসি ভারতজুড়ে প্রয়োগ করা হবে না

এগিয়ে বাংলা, এগোবে ভারত- বাংলার কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৩-১৮ বছর বয়সী ছাত্রীদের বার্ষিক হাজার ও এককালীন ২৫ হাজার টাকা। কন্যাশ্রীর মতো সব মেয়েদের ভাতা দেওয়া হবে। আয়ুষ্মান ভারতের বদলে স্বাস্থ্যসাথী প্রকল্প- যেখানে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমা।

How useful was this post?

Click on a star to rate it!

As you found this post useful...

Follow us on social media!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *